Saturday, January 2, 2016

৫ জানুয়ারি সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করবে বিএনপি

         ৫ জানুয়ারি সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশ করবে বিএনপি


আগামী ৫ জানুয়ারি মঙ্গলবার রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানে জনসভা করার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। এতে দলের চেয়ারপারসন বেগম খালেদা জিয়া প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। আজ শনিবার সকালে দলের এক যৌথ সভা শেষে সংবাদ সম্মেলনে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এই ঘোষণা দেন। ওইদিন সারাদেশের সব জেলা কার্যালয়ে আলোচনা সভা করার কথাও ঘোষণা করেন তিনি। ইতোমধ্যে সমাবেশের অনুমতি চেয়ে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) বরাবরে আবেদন করেছে বিএনপি।
২০১৪ সালের ৫ জানুয়ারি প্রহসণের নির্বাচনের দিবসটিকে ‘গণতন্ত্র হত্যা’ দিন হিসেবে এই জনসভার ঘোষণা দিলো বিএনপি।
গত বছর ৫ জানুয়ারিতে নয়া পল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জনসভার ডাক দিয়ে সরকারের অনুমতি না পেলে গুলশান কার্যালয়ে টানা তিন মাস অবস্থান করে খালেদা জিয়া সারাদেশে লাগাতার অবরোধ ও হরতালের ডাক দিয়েছিলেন।
মির্জা ফখরুল বলেন, ২০১৪ সালের প্রহসণের নির্বাচনের দিনকে আমরা গণতন্ত্র হত্যা দিবস হিসেবে চিহ্নিত করেছিলাম। এই দিবসটিকে স্মরণ করতে এবং গণতন্ত্র ফিরিয়ে পাওয়ার আন্দোলনের অংশ হিসেবে আমরা আগামী ৫ জানুয়ারি ঢাকার সোহরাওয়ার্দী উদ্যানে একটি শান্তিপূর্ণ জনসভা করার সিদ্ধান্ত নিয়েছি। একইদিন জেলা কার্যালয়ে হবে আলোচনা সভা।
সোহরাওয়ার্দী উদ্যানের জনসভার ব্যাপারে আমরা যথাযথ কর্তৃপক্ষের কাছে চিঠি দিয়েছি। আমরা আশা করছি, সোহরাওয়ার্দী উদ্যান ব্যবহার করার জন্য অনুমতি দেবেন। আমরা প্রত্যাশা করব, সরকার ও যথাযথ কর্তৃপক্ষ সোহওয়ার্দী উদ্যানের জনসভাটিকে সফল করে বাংলাদেশের গণতন্ত্র নিয়মাতান্ত্রিকভাবে চলতে দেয়ার জন্য অবদান রাখবেন।
এদিকে সোহরাওয়ার্দী উদ্যানে জনসভা করার অনুমতি চাইতে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনারের কার্যালয়ে যায় বিএনপির একটি প্রতিনিধি দল। আজ বিকেল সাড়ে ৪টার পর চার সদস্যের ওই প্রতিনিধি দল ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়ার সাথে সাক্ষাৎ করতে তার কার্যালয়ে পৌঁছায়।
প্রতিনিধি দলে ছিলেন বিএনপির ধর্ম বিষয়ক বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট মাসুদ আহমেদ তালুকদার, প্রকাশনা বিষয়ক সম্পাদক ইঞ্জিনিয়ার হারুনুর রশীদ, সহ-দফতর সম্পাদক আবদুল লতিফ জনি ও আসাদুল করিম শাহীন।
জানা গেছে, ৫ জানুয়ারি সমাবেশের ব্যাপারে ডিএমপি এখনো অনুমতি দেয়নি। তবে বিএনপি প্রত্যাশা করছে পুলিশ তাদেরকে অনুমতি দেবে।
আজ বিকেলে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে দলের যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এ কথা জানান।

No comments:

Post a Comment